মাধ্যমিক ইতিহাস সাজেশন ২০২৬: গুরুত্বপূর্ণ প্রশ্ন(madhyamik history suggestion 2026) ও নম্বর বিভাজন

Avhijan
0
মাধ্যমিক ইতিহাস সাজেশন ২০২৬

প্রিয় ছাত্রছাত্রী, মাধ্যমিক পরীক্ষা history suggestion 2026 তোমার জীবনের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ইতিহাস (History) শুধু অতীতের গল্প নয়, এটি আমাদের সমাজ, সংস্কৃতি ও মানবিকতার একটি জীবন্ত প্রতিচ্ছবি। এই সাজেশনটি পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) সিলেবাস অনুযায়ী তৈরি করা হয়েছে, যাতে তোমার প্রস্তুতি সহজ ও কার্যকর হয়। প্রতিটি অধ্যায় থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং নম্বর বিভাজন দেওয়া হয়েছে, যা তোমাকে পরীক্ষায় আত্মবিশ্বাসের সঙ্গে এগিয়ে যেতে সাহায্য করবে।
যারা ২০২৬ সালের মাধ্যমিক পরীক্ষা দেবে তাদের জন্য wbbsc history syllabus কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন তোমাদের জন্য দেওয়া হল । (West Bengal madhyamik board suggestion 2026)

নম্বর বিভাজন (madhyamik history question paper pattern 2026)

অধ্যায়MCQ (১x২০)SAQ (১x১৬)সংক্ষিপ্ত (২x১১)ব্যাখ্যাভিত্তিক (৪x৬)রচনাধর্মী (৮x১)মোট নম্বর
ইতিহাসের ধারণা--
সংস্কার: বৈশিষ্ট্য ও মূল্যায়ন-১৭
প্রতিরোধ ও বিদ্রোহ-১৭
সংঘবদ্ধতার গোড়ার কথা১৫
বিকল্প চিন্তা ও উদ্যোগ১৫
কৃষক, শ্রমিক ও বামপন্থী আন্দোলন-
নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন-
উত্তর-ঔপনিবেশিক ভারত-
মোট২০১৬২২২৪৯০

অধ্যায়ভিত্তিক গুরুত্বপূর্ণ প্রশ্ন [WBBSE 2026 last minute suggestion]

প্রথম অধ্যায়: ইতিহাসের ধারণা

ইতিহাস আমাদের অতীতের গল্প শোনায় এবং বর্তমানকে বুঝতে সাহায্য করে। এই অধ্যায়ে ইতিহাস চর্চার বিভিন্ন দিক ও উপাদানগুলোর গুরুত্ব বোঝা জরুরি।

২ নম্বরের প্রশ্ন:
  1. নতুন সামাজিক ইতিহাস বলতে কী বোঝায়?
  2. ‘খাবার ইতিহাস’ চর্চার গুরুত্ব কী?
  3. পরিবেশের ইতিহাস কেন গুরুত্বপূর্ণ?
  4. নারী ইতিহাস চর্চার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করো।
  5. আধুনিক ভারতের ইতিহাস চর্চায় সরকারি নথিপত্রের ভূমিকা কী?
  6. শহরের ইতিহাস চর্চার গুরুত্ব লেখো।
  7. খেলার ইতিহাস কেন গুরুত্বপূর্ণ?
  8. আধুনিক ইতিহাস চর্চার প্রধান চারটি উপাদান কী কী?
৪ নম্বরের প্রশ্ন:
  1. আধুনিক ভারতের ইতিহাস চর্চায় আত্মজীবনী ও স্মৃতিকথার গুরুত্ব ও সীমাবদ্ধতা আলোচনা করো।
  2. ইতিহাস চর্চায় আলোকচিত্রের ভূমিকা বিশ্লেষণ করো।
  3. উনিশ শতকের বিভিন্ন ধরনের ইতিহাস চর্চার সংক্ষিপ্ত বিবরণ দাও।
  4. ইতিহাস চর্চায় সংবাদপত্র ও সাময়িকপত্রের গুরুত্ব ও সীমাবদ্ধতা আলোচনা করো।
  5. ইন্টারনেট কি ইতিহাস চর্চার উপাদান হিসেবে ব্যবহার করা যায়? ব্যাখ্যা করো।
  6. আধুনিক ইতিহাস চর্চায় সরকারি নথিপত্রের সীমাবদ্ধতা কী?

দ্বিতীয় অধ্যায়: সংস্কার - বৈশিষ্ট্য ও মূল্যায়ন

উনিশ শতকের বাংলায় নবজাগরণ সমাজ ও শিক্ষার ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এনেছিল। এই অধ্যায়ে রাজা রামমোহন রায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মতো মহান ব্যক্তিত্বদের অবদান আমাদের প্রেরণা দেয়।

২ নম্বরের প্রশ্ন:
  1. শ্রীরামপুর ত্রয়ী কারা ছিলেন?
  2. নারীশিক্ষায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান কী ছিল?
  3. নববঙ্গ আন্দোলন বা ইয়ং বেঙ্গল কী?
  4. ‘হুতোম প্যাঁচার নকশা’য় সমকালীন সমাজের কোন চিত্র ফুটে উঠেছে?
  5. নীলদর্পণ নাটকের মূল বিষয়বস্তু কী ছিল?
  6. ফোর্ট উইলিয়াম কলেজ কেন প্রতিষ্ঠিত হয়েছিল?
  7. প্রাচ্যবাদী ও পাশ্চাত্যবাদী কারা ছিলেন?
  8. উডের ডেসপ্যাচ কী?
  9. ডেভিড হেয়ার কেন স্মরণীয়?
৪ নম্বরের প্রশ্ন:
  1. উনিশ শতকে বাংলার নারীশিক্ষা বিস্তারে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান আলোচনা করো।
  2. সমাজ সংস্কারে ব্রাহ্মসমাজের ভূমিকা বিশ্লেষণ করো।
  3. পাশ্চাত্য শিক্ষা বিস্তারে রাজা রামমোহন রায়ের অবদান লেখো।
  4. কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষাচিন্তা সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।
  5. চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে কলকাতা মেডিকেল কলেজের ভূমিকা কী ছিল?
  6. উনিশ শতকের বাংলায় পাশ্চাত্য শিক্ষার প্রসারে ডেভিড হেয়ার ও ডিরোজিওর ভূমিকা আলোচনা করো।
  7. বাংলার নবজাগরণে ‘বামাবোধিনী পত্রিকা’র ভূমিকা কী ছিল?
৮ নম্বরের প্রশ্ন:
  1. উনিশ শতকের বাংলার সমাজ সংস্কার আন্দোলনে রাজা রামমোহন রায়ের ভূমিকা ও অবদান বিশ্লেষণ করো।
  2. শিক্ষা ও সমাজ সংস্কারে ডিরোজিও ও ইয়ং বেঙ্গল গোষ্ঠীর ভূমিকা আলোচনা করো।
  3. ঔপনিবেশিক বাংলায় শিক্ষা বিস্তারে প্রাচ্য ও পাশ্চাত্য বিতর্ক নিয়ে বিশ্লেষণ করো।

তৃতীয় অধ্যায়: প্রতিরোধ ও বিদ্রোহ

ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে বিভিন্ন সম্প্রদায়ের প্রতিরোধ ও বিদ্রোহ আমাদের স্বাধীনতার সংগ্রামের ভিত্তি তৈরি করেছিল। এই অধ্যায়ে সাঁওতাল, নীল, ফরাজি বিদ্রোহের মাধ্যমে আমরা মানুষের সাহস ও ত্যাগের কথা জানতে পারি।

২ নম্বরের প্রশ্ন:
  1. সাঁওতাল বিদ্রোহের দুজন নেতার নাম লেখো।
  2. তিতুমীর কেন বিখ্যাত?
  3. ওয়াহাবি আন্দোলন ও ফরাজি আন্দোলনের মধ্যে দুটি মিল ও অমিল কী?
  4. ঔপনিবেশিক অরণ্য আইন কী?
  5. পাগলপন্থী আন্দোলন কেন হয়েছিল?
  6. সন্ন্যাসী-ফকির বিদ্রোহের দুজন নেতার নাম লেখো।
  7. কোল বিদ্রোহের কারণ কী ছিল?
৪ নম্বরের প্রশ্ন:
  1. নীল বিদ্রোহের কারণ ও ফলাফল আলোচনা করো।
  2. সাঁওতাল বিদ্রোহের কারণ ও গুরুত্ব বিশ্লেষণ করো।
  3. চুয়াড় বিদ্রোহের কারণ ও ফলাফল লেখো।
  4. ফরাজি আন্দোলনের মূল উদ্দেশ্য কী ছিল?
  5. ওয়াহাবি আন্দোলন ও ফরাজি আন্দোলনের মধ্যে পার্থক্য আলোচনা করো।
  6. নীল বিদ্রোহে শিক্ষিত সমাজের মনোভাব কেমন ছিল?
  7. সন্ন্যাসী-ফকির বিদ্রোহ কি শুধুমাত্র একটি ধর্মীয় আন্দোলন ছিল?
৮ নম্বরের প্রশ্ন:
  1. ১৮৫৭ সালের মহাবিদ্রোহের প্রকৃতি ও চরিত্র বিশ্লেষণ করো।
  2. বাংলার কৃষক বিদ্রোহের কারণ ও ফলাফল বিশ্লেষণ করো।

চতুর্থ অধ্যায়: সংঘবদ্ধতার গোড়ার কথা

উনিশ শতকের দ্বিতীয়ার্ধে ভারতে জাতীয়তাবাদের জন্ম হয়েছিল। ভারত সভা, জমিদার সভা এবং আনন্দমঠের মতো উপাদানগুলো জাতীয় চেতনার প্রতীক।

২ নম্বরের প্রশ্ন:
  1. জমিদার সভা ও ভারত সভার মধ্যে দুটি পার্থক্য কী?
  2. ইলবার্ট বিল কী?
  3. আনন্দমঠ উপন্যাসের মূল বিষয়বস্তু কী ছিল?
  4. ‘বঙ্গভাষা প্রকাশিকা সভা’ কেন প্রতিষ্ঠিত হয়েছিল?
  5. হিন্দু মেলার মূল উদ্দেশ্য কী ছিল?
  6. ব্যঙ্গচিত্রের মাধ্যমে কীভাবে জাতীয়তাবোধের প্রসার ঘটানো হয়েছিল?
  7. ভারত সভার মূল উদ্দেশ্য কী ছিল?
৪ নম্বরের প্রশ্ন:
  1. উনিশ শতকে ভারতে জাতীয়তাবাদের উন্মেষে ভারতমাতা চিত্রের ভূমিকা আলোচনা করো।
  2. সভা-সমিতির যুগ কাকে বলে?
  3. আনন্দমঠ উপন্যাস কীভাবে জাতীয়তাবাদী ভাবনাকে জাগিয়ে তুলেছিল?
  4. বঙ্গভাষা প্রকাশিকা সভাকে কেন প্রথম রাজনৈতিক প্রতিষ্ঠান বলা হয়?
  5. ১৮৫৭ সালের মহাবিদ্রোহকে জাতীয় বিদ্রোহ বলা যায় কি?
৮ নম্বরের প্রশ্ন:
  1. উনিশ শতকের দ্বিতীয়ার্ধে ভারত সভা ও জমিদার সভার ভূমিকা ও কার্যাবলি বিশ্লেষণ করো।
  2. উনিশ শতকের দ্বিতীয় পর্বে ভারতে রাজনৈতিক চেতনার বিকাশে ‘ভারতমাতা’ চিত্র এবং ‘আনন্দমঠ’ উপন্যাসের ভূমিকা আলোচনা করো।
  3. ১৮৫৭ সালের বিদ্রোহ কি শুধুমাত্র একটি সিপাহী বিদ্রোহ ছিল? এর প্রকৃতি ও চরিত্র বিশ্লেষণ করো।

পঞ্চম অধ্যায়: বিকল্প চিন্তা ও উদ্যোগ

বাংলার বিজ্ঞান, কারিগরি শিক্ষা ও সাংস্কৃতিক চিন্তাধারার বিকাশ এই অধ্যায়ের মূল বিষয়। রবীন্দ্রনাথ, উপেন্দ্রকিশোর, মহেন্দ্রলাল সরকারের অবদান আমাদের গর্বের।

২ নম্বরের প্রশ্ন:
  1. বাংলায় বিজ্ঞানচর্চার বিকাশে ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অব সায়েন্স-এর অবদান কী ছিল?
  2. বিশ্বভারতী প্রতিষ্ঠার উদ্দেশ্য কী ছিল?
  3. ‘বেঙ্গল টেকনিক্যাল ইনস্টিটিউট’ কেন প্রতিষ্ঠিত হয়েছিল?
  4. জাতীয় শিক্ষা পরিষদ কেন গঠিত হয়েছিল?
  5. ইউ. রায় অ্যান্ড সন্স কেন বিখ্যাত?
৪ নম্বরের প্রশ্ন:
  1. উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর ছাপাখানার ইতিহাসে অবদান আলোচনা করো।
  2. বাংলার বিজ্ঞানচর্চায় ড. মহেন্দ্রলাল সরকারের অবদান বিশ্লেষণ করো।
  3. শিক্ষাচিন্তায় রবীন্দ্রনাথ ঠাকুরের ভাবনা সংক্ষেপে আলোচনা করো।
  4. ছাপাখানার সঙ্গে শিক্ষা বিস্তারের সম্পর্ক কেমন ছিল?
  5. কারিগরি শিক্ষার প্রসারে ‘বেঙ্গল টেকনিক্যাল ইনস্টিটিউট’ এর ভূমিকা কী ছিল?
  6. ছাপাখানা বিকাশে গঙ্গাকিশোর ভট্টাচার্যের অবদান লেখো।
৮ নম্বরের প্রশ্ন:
  1. উনিশ শতকে বাংলার বিজ্ঞান ও কারিগরি শিক্ষার বিকাশে বেঙ্গল টেকনিক্যাল ইনস্টিটিউট ও কলকাতা বিজ্ঞান কলেজের অবদান বিশ্লেষণ করো।
  2. শিক্ষার ইতিহাসে বিশ্বভারতীর ভূমিকা ও গুরুত্ব আলোচনা করো।

ষষ্ঠ অধ্যায়: বিশ শতকের ভারতে কৃষক, শ্রমিক ও বামপন্থী আন্দোলন

কৃষক ও শ্রমিক শ্রেণির আন্দোলন ভারতের স্বাধীনতা সংগ্রামে নতুন মাত্রা যোগ করেছিল। তাদের সংগ্রাম আমাদের শ্রেণিসংগ্রামের ইতিহাস বুঝতে সাহায্য করে।

২ নম্বরের প্রশ্ন:
  1. বারদৌলি সত্যাগ্রহ কী?
  2. ‘একা’ আন্দোলন কেন হয়েছিল?
  3. ত্রিপুরি কংগ্রেসের গুরুত্ব কী ছিল?
  4. ওয়ার্কার্স অ্যান্ড পেজেন্টস পার্টি কেন গঠিত হয়েছিল?
  5. তিন কাঠিয়া প্রথা কী?
  6. মীরাট ষড়যন্ত্র মামলা কী?
৪ নম্বরের প্রশ্ন:
  1. আইন অমান্য আন্দোলনে শ্রমিক শ্রেণির ভূমিকা আলোচনা করো।
  2. কৃষক আন্দোলনে বামপন্থী দলগুলির ভূমিকা বিশ্লেষণ করো।
  3. ভারত ছাড়ো আন্দোলনে শ্রমিকদের ভূমিকা আলোচনা করো।
  4. তেলেঙ্গানা আন্দোলনের সংক্ষিপ্ত পরিচয় দাও।
  5. বাংলায় কৃষক আন্দোলনের চরিত্র ও প্রকৃতি বিশ্লেষণ করো।
  6. অসহযোগ ও আইন অমান্য আন্দোলনে শ্রমিক শ্রেণির ভূমিকা আলোচনা করো।

সপ্তম অধ্যায়: বিশ শতকের ভারতে নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন

নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন ভারতের স্বাধীনতা সংগ্রামে অসামান্য অবদান রেখেছে। তাদের ত্যাগ ও সাহস আমাদের প্রেরণা দেয়।

২ নম্বরের প্রশ্ন:
  1. মাতঙ্গিনী হাজরা কেন স্মরণীয়?
  2. রশিদ আলি দিবস কেন পালিত হয়েছিল?
  3. দলিত কারা?
  4. ‘দীপালি সংঘ’ কেন গঠিত হয়েছিল?
  5. প্রীতিলতা ওয়াদ্দেদার কেন স্মরণীয়?
  6. মাস্টারদা সূর্য সেন কে ছিলেন?
৪ নম্বরের প্রশ্ন:
  1. ভারতের স্বাধীনতা আন্দোলনে ছাত্র সমাজের ভূমিকা আলোচনা করো।
  2. সশস্ত্র বিপ্লবী আন্দোলনে নারীদের ভূমিকা বিশ্লেষণ করো।
  3. দলিতদের অধিকার প্রতিষ্ঠায় বি আর আম্বেদকরের অবদান আলোচনা করো।
  4. অসহযোগ ও আইন অমান্য আন্দোলনে নারীদের ভূমিকা কেমন ছিল?
  5. ‘নমঃশূদ্র আন্দোলন’ কেন হয়েছিল?
  6. সশস্ত্র বিপ্লবী আন্দোলনে ছাত্রদের ভূমিকা কী ছিল?

অষ্টম অধ্যায়: উত্তর-ঔপনিবেশিক ভারত: বিশ শতকের দ্বিতীয় পর্ব (১৯৪৭-১৯৬৪)

স্বাধীনতার পর ভারতের পুনর্গঠন ও নতুন চ্যালেঞ্জ মোকাবিলার ইতিহাস এই অধ্যায়ে বর্ণিত হয়েছে। দেশীয় রাজ্যের সংযুক্তিকরণ ও ভাষাভিত্তিক রাজ্য পুনর্গঠন এই সময়ের গুরুত্বপূর্ণ ঘটনা।

২ নম্বরের প্রশ্ন:
  1. পট্টি শ্রীরামুলু কেন বিখ্যাত?
  2. দেশীয় রাজ্য বলতে কী বোঝায়?
  3. ‘ভাষাভিত্তিক রাজ্য পুনর্গঠন কমিশন’ কেন গঠিত হয়েছিল?
  4. নেহেরু-লিয়াকত চুক্তি কী?
  5. রাজ্য পুনর্গঠন কমিশনের সুপারিশ কী ছিল?
৪ নম্বরের প্রশ্ন:
  1. ভারত সরকার কীভাবে দেশীয় রাজ্যগুলিকে ভারতীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত করেছিল?
  2. স্বাধীনতার পর উদ্বাস্তু সমস্যা সমাধানে ভারত সরকারের ভূমিকা আলোচনা করো।
  3. ভারত বিভাজনের পর উদ্ভূত কাশ্মীর সমস্যার ওপর একটি সংক্ষিপ্ত টীকা লেখো।
  4. দেশীয় রাজ্যগুলোর সংযুক্তিকরণে সর্দার বল্লভভাই প্যাটেলের ভূমিকা বিশ্লেষণ করো।
  5. স্বাধীনতার পর ভাষাভিত্তিক রাজ্য পুনর্গঠনের কারণ কী ছিল?

পরীক্ষার প্রস্তুতির জন্য কিছু পরামর্শ

পরীক্ষায় ভালো ফল করতে নিয়মিত ও পরিকল্পিত পড়াশোনা অত্যন্ত জরুরি। এখানে কিছু টিপস দেওয়া হলো:

  • অধ্যায়ভিত্তিক পড়াশোনা: প্রতিটি অধ্যায়ের মূল বিষয়বস্তু, কারণ ও ফলাফল ভালোভাবে বুঝে নাও।
  • লেখার চর্চা: প্রতিদিন অন্তত ২টি ৪ নম্বরের এবং ১টি ৮ নম্বরের প্রশ্নের উত্তর লেখো।
  • MCQ ও SAQ: ছোট প্রশ্নের জন্য নাম, তারিখ, তথ্য মুখস্থ করো।
  • বিগত বছরের প্রশ্নপত্র: এগুলো দেখে প্রশ্নের ধরন বোঝো।
  • আত্মবিশ্বাস: নিজের উপর ভরসা রাখো। ইতিহাস পড়া শুধু পরীক্ষার জন্য নয়, এটি তোমাকে একজন সচেতন নাগরিক হিসেবে গড়ে তুলবে।

প্রিয় ছাত্রছাত্রী, এই সাজেশন তোমার হাতে একটি শক্তিশালী হাতিয়ার। নিয়মিত পড়ো, অনুশীলন করো এবং পরীক্ষায় উজ্জ্বল ফলাফল অর্জন করো। শুভকামনা!

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)